মে ২৫, ২০২০ ৬:৩৬ পূর্বাহ্ণ ||১১ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ||১লা শাওয়াল, ১৪৪১ হিজরী

এবার আমরণ অনশন শুরু করেছে ইবতেদায়ি শিক্ষকরা

জাতীয় প্রেসক্লাবের সামনে স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা জাতীয়করণের দাবিতে আমরণ অনশন শুরু করেছেন শিক্ষকরা । মঙ্গলবার বেলা ১১টার দিকে তারা অনশন শুরু করেন।
বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষক সমিতির ডাকে এ কর্মসূচি পালিত হচ্ছে। সরকারের পক্ষ থেকে কোনো সাড়া না পাওয়ায় শিক্ষকরা এ কর্মসূচি শুরু করেছেন বলে সংগঠনের সভাপতি রুহুল আমিন চৌধুরী জানিয়েছেন।
স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসাগুলোকে জাতীয়করণের দাবিতে ১ জানুয়ারি থেকে অবস্থান ধর্মঘটে ছিলেন শিক্ষকরা। প্রাথমিক বিদ্যালয়ের মতো এ মাদ্রাসাগুলোকে জাতীয়করণ করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ চেয়ে আসছেন শিক্ষকরা।
আন্দোলনকারীরা জানান, ১ হাজার ৫১৯টি ইবতেদায়ি মাদ্রাসার প্রধান শিক্ষক ২৫০০ টাকা, সহকারী শিক্ষক ২৩০০ টাকা ভাতা পান। বাকি মাদ্রাসা শিক্ষকরা ২৯ বছর ধরে বেতন-ভাতা থেকে বঞ্চিত।
এ অবস্থায় মানবেতর জীবনযাপন থেকে মুক্তি পেতে প্রাথমিক বিদ্যালয়ের মতো ইবতেদায়ি মাদ্রাসাগুলো জাতীয়করণ করে মাদ্রাসা শিক্ষকদের বেতন-ভাতা বাড়ানোর দাবি জানান তারা।
উল্লেখ্য, এর আগে নন-এমপিওভুক্ত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা দাবি আদায়ের লক্ষ্যে আন্দোলনে নামেন। শুক্রবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্বাসে অনশন প্রত্যাহার করেন তারা।

 

About