জুন ৩, ২০২০ ৫:৪৭ পূর্বাহ্ণ ||২০শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ||৯ই শাওয়াল, ১৪৪১ হিজরী

নওয়াজ শরীফকে সৌদি বাদশাহ বললেন আপনি আমাদের সঙ্গে নাকি কাতারের

কাতার ইস্যুতে মধ্যপ্রাচ্যের চলমান বিতর্কে পাকিস্তানকে স্পষ্ট অবস্থান নেয়ার আহ্বান জানিয়েছে সৌদি আরব। জেদ্দায় পাকিস্তানের প্রধানমন্ত্রীর সঙ্গে এক বৈঠকে সৌদি বাদশাহ সালমান ওই আহ্বান জানান।

কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে পাকিস্তানের জাতীয় দৈনিক দ্য এক্সপ্রেস ট্রিবিউন এক প্রতিবেদনে বলছে, কাতার সংকটের কূটনৈতিক সমাধান খুঁজতে সৌদি সফরে আছেন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। জেদ্দায় বৈঠকে সৌদি বাদশাহ সালমান পাক প্রধানমন্ত্রীকে প্রশ্ন করে বলেন, ‘আপনি আমাদের সঙ্গে নাকি কাতারের?’

এক্সপ্রেস ট্রিবিউন বলছে, সৌদি বাদশাহর ওই প্রশ্নের জবাবে পাকিস্তান রিয়াদকে বলেছে, মধ্যপ্রাচ্যে বাড়তে থাকা কূটনৈতিক সংকটের মাঝে পাকিস্তান কোনো পক্ষ নেবে না।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলো কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্কচ্ছেদের পর থেকে পাকিস্তান অত্যন্ত সতর্কতামূলক পথ অবলম্বন করছে। সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে অর্থায়ন ও সমর্থনের অভিযোগ আনা হয়েছে তেল সমৃদ্ধ কাতারের বিরুদ্ধে। মধ্যপ্রাচ্যের এই সংকটে সৌদি আরবের নেয়া পদক্ষেপে ইসলামাবাদের সমর্থন চায় রিয়াদ।

আরব বিশ্বের নজিরবিহীন এই সংকটের ব্যাপারে আলোচনা করতে গত সোমবার রিয়াদে যান পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। সফরে পাক প্রধানমন্ত্রীর সঙ্গে দেশটির সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়াসহ উচ্চপদস্থ কর্মকর্তারা রয়েছেন। তবে পাক প্রধানমন্ত্রীর এ সফর তাৎক্ষণিকভাবে মধ্যপ্রাচ্য সংকট সমাধানে কোনো আশার আলো আনতে পারেনি।

পাক সরকারের জ্যেষ্ঠ এক কর্মকর্তার বরাত দিয়ে এক্সপ্রেস ট্রিবিউন বলছে, মধ্যপ্রাচ্যে বিভাজন তৈরি করতে পারে এমন ইস্যুতে কোনো পক্ষকেই সমর্থন করবে না।

About uzzal uzzal