জুন ৩, ২০২০ ৫:০১ পূর্বাহ্ণ ||২০শে জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ||৯ই শাওয়াল, ১৪৪১ হিজরী

৫ ঘন্টা পর রাহুল গান্ধী মুক্ত

ভারতের বিরোধী দল কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গান্ধীকে আটক করা হয়েছে। ভারতের মধ্যপ্রদেশে চলমান কৃষকদের বিক্ষোভে যাওয়ার সময় নিমচ এলাকায় রাস্তা থেকে তাকে আটক করেছে পুলিশ।

বৃহস্পতিবার দুপুরে রাজ্যে পুলিশ ব্যারিকেড ভেঙে বিক্ষোভস্থল রাজ্যের মান্দসার শহরে যাওয়ার পথে রাহুলকে আটক করা হয়। অবশ্য ঘণ্টা পাঁচেক পরে তাকে ছেড়ে দেয়া হয়। খবর পিটিআইয়ের।

মান্দসুরের কৃষক ঋণে ছাড় ও পণ্যের ন্যায্য দামের দাবিতে ১১ দিন ধরে সেখানে বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন। মঙ্গলবার ওই বিক্ষোভে গুলিতে ৫ কৃষক নিহত হন। এতে আরও উত্তপ্ত হয়ে ওঠে মধ্যপ্রদেশ।

বুধবার রাহুল এক টুইট বার্তায় জানিয়েছিলেন, মধ্যপ্রদেশে পুলিশের গুলিতে নিহত পাঁচ কৃষকের পরিবারের সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি।

কিন্তু ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) অভিযোগ করে, রাজনৈতিক আনুকূল্য লাভের জন্য তিনি সেখানে যাচ্ছেন। রাহুল মান্দসুরের যাওয়ার চেষ্টা করলে পুলিশ তাকে বাধা দেয়। একপর্যায়ে ভারতীয় দণ্ডবিধির ১৫১ ধারায় তাকে আটক করা হয়।

রাহুল সাংবাদিকদের বলেন, আমাকে আটক করার কোনো কারণ নেই।

তারা (পুলিশ) শুধু বলেছে, আপনাকে আটক করা হচ্ছে। কংগ্রেসের পক্ষ থেকে বলা হচ্ছে, দলের ভাইস প্রেসিডেন্ট রাহুল প্রাণ হারানো ওই কৃষকদের স্বজনদের সমবেদনা জানাতে মান্দসরে যাচ্ছিলেন।

রাহুল বলেন, মোদি কৃষকদের ঋণ মওকুফ করতে পারেন না। তিনি চাষীদের শুধু বুলেট দিতে পারেন।

About Md Uzzal