নভেম্বর ১৪, ২০১৯ ৯:৩৫ পূর্বাহ্ণ ||২৯শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ||১৬ই রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী

অরাজনৈতিক ও স্বচ্ছ ব্যক্তিদের নিয়ে কমিশন গঠনের পরামর্শ বিশিষ্টজনদের

নতুন নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে ১২ জন বিশিষ্ট নাগরিকের সঙ্গে মতবিনিময় শেষ করেছে সার্চ কমিটি।মূলত নির্বাচন কমিশনারদের নাম সুপারিশ করার জন্যই বিশিষ্টজনদের সাথে এই বৈঠক করে সার্চ কমিটি।সোমবার বিকেল ৪টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে শুরু হয়এই বৈঠক।

বৈঠক শেষে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও মানবাধিকার কর্মী সুলতানা কামাল জানিয়েছেন, কমিটি নিয়ে আস্থার সংকটে দাঁড়িয়ে এগিয়ে যাওয়া যাবে না।

স্থানীয় সরকার বিশেষজ্ঞ তোফায়েল আহমেদ জানিয়েছেন, কমিশন গঠন প্রক্রিয়া স্বচ্ছ করার কথা বলা হয়েছে।এদিকে, সুশাসনের জন্য নাগরিক-সুজনের সম্পাদক বদিউল আলম মজুমদার জানিয়েছে, যোগ্য অযোগ্যতার মানদন্ড প্রকাশ করে গণশুনানির ব্যবস্থার বিষয় নিয়ে আলোচনা হয়েছে।অপরদিকে, সাবেক প্রধান নির্বাচন কমিশনার এ টি এম শামসুল হুদা জানিয়েছেন, কী প্রক্রিয়ায় কমিশন গঠন করা হবে সে বিষয়ে আলোচনা হয়েছে।

এরআগে, সার্চ কমিটির প্রথম সভার সিদ্ধান্ত অনুসারে শনিবার বিকেল থেকে রবিবার সকাল নাগাদ ১২ বিশিষ্ট নাগরিকের কাছে আমন্ত্রণপত্র পৌঁছে দেয়া হয়।

সার্চ কমিটির সঙ্গে বৈঠকে অংশ নেয়া ১২ জন বিশিষ্ট নাগরিকরা হলেন: ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুই সাবেক উপাচার্য এ কে আজাদ চৌধুরী ও এস এম ফায়েজ, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও মানবাধিকার কর্মী সুলতানা কামাল, সাবেক প্রধান নির্বাচন কমিশনার এ টি এম শামসুল হুদা, সাবেক দুই নির্বাচন কমিশনার ছহুল হোসেন ও সাখাওয়াত হোসেন, স্থানীয় সরকার বিশেষজ্ঞ তোফায়েল আহমেদ, সুশাসনের জন্য নাগরিক-সুজনের সম্পাদক বদিউল আলম মজুমদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও শিক্ষাবিদ সিরাজুল ইসলাম চৌধুরী ও আবুল কাসেম ফজলুল হক, পুলিশের সাবেক মহাপরিদর্শক নুরুল হুদা এবং অবসরপ্রাপ্ত বিচারপতি আবদুর রশিদ।

About