নভেম্বর ২২, ২০১৯ ৬:২৯ পূর্বাহ্ণ ||৭ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ||২৪শে রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী

সংলাপ ব্যর্থ হলে আন্দোলন : মওদুদ

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ বলেছেন , রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ ব্যর্থ হলে আন্দোলন ছাড়া জনগণের সামনে কোনো পথ খোলা থাকবে না । আজ শুক্রবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে স্বাধীনতা ফোরাম আয়োজিত জিয়াউর রহমানের ৮১তম জন্মবার্ষিকীর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

মওদুদ বলেন, নির্বাচন কমিশন নিয়ে রাষ্ট্রপতির উদ্যোগ সফল হবে বলে আশা করি। এ উদ্যোগের বাইরে তিনি আরও একটি উদ্যোগ নেবেন- কীভাবে নির্বাচন সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ করা যায়।

তিনি বলেন, রাষ্ট্রপতি এমন একটি সহায়ক সরকারের কাঠামো তৈরি করবেন যাতে দেশের মানুষ নির্ভয়ে ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিতে পারে। কোনো রকম কৌশল ও প্রশাসনিক ব্যবস্থা নিয়ে কেউ যেন নির্বাচনকে অপরিচ্ছন্ন করার কেউ অপচেষ্টা করতে না পারে।

রাষ্ট্রপতিকে আহ্বান জানিয়ে তিনি বলেন, রাষ্ট্রপতি আওয়ামী লীগের হতে পারেন। অনেকেই সন্দেহ করেন আওয়ামী লীগ যা বলবে তিনি তাই করবেন। এটা চিন্তা করার কোনো দরকার নেই। এ সংলাপের ধারাবাহিকতায় সুষ্ঠু ও শক্তিশালী নির্বাচন কমিশন গঠন করার পরে তিনি উদ্যোগ অব্যাহত রাখবেন, যাতে আমরা আরও সংলাপে যেতে পারি।

তিনি বলেন, সংলাপ ব্যর্থ হলে দেশের মানুষের আন্দোলন করা ছাড়া বিকল্প থাকবে না। সে আন্দোলনের মধ্যেই এ সমস্যার সমাধান আনতে হবে। সে আন্দোলনে যেতে আমরা যেতে চাই না। সংলাপ ও সমঝোতার মাধ্যমে সমস্যার সমাধান করা সম্ভব।

ফ্লাইওভার বা উড়ালসেতু রাষ্ট্রের মূল্যবোধ হতে পারে না উল্লেখ করে মওদুদ বলেন, রাষ্ট্রের মূল্যবোধ হলো রাষ্ট্রের গর্ব করার বিষয়। ভারতে গণতন্ত্রের চর্চা আছে। সেদেশে নির্বাচন কমিশনের ওপর হস্তক্ষেপ করার কোনো সুযোগ নেই। সেখানেও প্রধানমন্ত্রী থাকেন, দলীয় সরকারের অধীনে নির্বাচন হয়। দলীয় সরকার থাকলেও নির্বাচন কমিশনে হস্তক্ষেপ করে না। বাংলাদেশে আইনের শাসন থাকলে উড়ালসেতু রাষ্ট্রীয় মূল্যবোধ হতো না।

সভায় সংগঠনের সভাপতি আবু নাসের মুহাম্মদ রহমতুল্লাহ’র সভাপতিত্বে বক্তব্য রাখেন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট আহমদ আজম খান, বিএনপির নির্বাহী কমিটির সদস্য খালেদা ইয়াসমিন, আসাদুল হক শাহীন প্রমুখ।
আলোচিত খবর/স.ই

About