October 15, 2019 4:55 AM

প্রাইভেসি নিয়ন্ত্রণ সুবিধা বাড়াল গুগল

নতুন করে ‘মাই অ্যাকাউন্ট’ ড্যাশবোর্ডের মাধ্যমে প্রাইভেসি নিয়ন্ত্রণ সুবিধা বাড়ানোর সুযোগ দিল গুগল। গুগলের সেবা ব্যবহারকারীরা প্রাইভেসি ও নিরাপত্তার বিষয়টি পরীক্ষা করে দেখার সুযোগ পাবেন। গতকাল সোমবার গুগল ব্যবহারকারীদের প্রাইভেসি নিয়ন্ত্রণে বাড়তি সুবিধা দিতে একটি ওয়েবসাইট (https://myaccount.google.com/) চালু করেছে। এই ওয়েবসাইটে গুগল কীভাবে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করছে সে সম্পর্কিত প্রশ্নের উত্তর পাওয়া যাবে।
দীর্ঘদিন ধরেই গুগল সেবা ব্যবহারকারীরা ওয়েব ব্রাউজার বা লোকেশন হিস্ট্রি সংরক্ষণ করে রাখার মতো প্রাইভেসি সেটিংস নিয়ন্ত্রণ বিষয়ক সুবিধা পাচ্ছেন। এই তথ্য নির্দিষ্ট বিজ্ঞাপন দেখাতেও ব্যবহার করে গুগল। কিন্তু প্রাইভেসি সেটিংস ব্যবস্থাপনার বিষয়টি এত দিন ধরে বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে ছিল এবং বিষয়টি সহজে খুঁজে পাওয়া ছিল কষ্টকর। এখন মাই অ্যাকাউন্ট ব্যবহার করে এক জায়গায় সব প্রাইভেসি বিষয়ক তথ্যগুলো পাওয়া যাবে।
গুগলের অ্যাকাউন্ট কন্ট্রোলস অ্যান্ড সেটিংসের প্রোডাক্ট ম্যানেজার গুয়েমি কিম বলেন, ‘এত দিন ব্যবহারকারীরা প্রাইভেসি বা সিকিউরিটি খুঁজে পেতে ঝামেলায় পড়তেন এটাকে এখন সহজে ব্যবহার উপযোগী করা হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, তথ্য নিয়ন্ত্রণের বিষয়টির গুরুত্ব এখন বাড়ছে কারণ সাম্প্রতিক সময়ে মানুষের দৈনন্দিন কাজকর্মগুলো ইন্টারনেট ভিত্তিক হয়ে দাঁড়াচ্ছে।

About